Fenugreek Powder/ Methi Powader (মেথি গুঁড়া)

70৳ 185৳ 

মেথি এতে প্রচুর পরিমাণে প্রোটিন ও নিকোটিনিক এসিড রয়েছে মেথি চুলকে ভেতর থেকে পুষ্টি যোগায় এবং চুলকে মজবুত করে.চুলের বৃদ্ধিতেও সমানভাবে কাজ করে

পরিমান

Clear Selection
Quantity

মেথি এতে প্রচুর পরিমাণে প্রোটিন ও নিকোটিনিক এসিড রয়েছে মেথি চুলকে ভেতর থেকে পুষ্টি যোগায় এবং চুলকে মজবুত  করে চুলের বৃদ্ধিতেও সমানভাবে কাজ করে

 চুলের সমস্যা সমাধানে মেথির কত গুনাগুন তা বলে শেষ করা যাবেনা। জেনে নিন

১. চুল পড়া সমস্যাঃ-

চুল পড়া সত্যিই একটি বিব্রতকর সমস্যা। বহুবিধ কারণেই চুল পড়তে পারে। তবে দৈনিক গড়ে ৫০ থেকে  ১০০টি পর্যন্ত চুল পড়াকে স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়। তবে বেশী করে চুল পড়া শুরু করলে তা চিন্তার  কারণ হয়ে দাঁড়ায়। তবে এর জন্য চিন্তার ভারটা মেথির উপর ছেড়ে দেয়াই শ্রেয়। চুল পড়া সমস্যায় এবং  চুলের যত্নে মেথিরব্যবহার অত্যন্ত কার্যকরী। ৫০ গ্রাম মেথি গুড়া ২০০-৩০০ মিলি পানিতে সারারাত  ভিজিয়ে রেখে সকালে সেই পানিটুকু ছেঁকে নিন। এ থেকে এক গ্লাস পানি খালি পেটে পান করুন। মেথিতে প্রচুর পরিমাণে প্রোটিন ও নিকোটিনিক এসিড রয়েছে যা চুলকে ভেতর থেকে পুষ্টি যোগায় এবং চুলকে মজবুত করে।  এই পানি প্রতিদিন পান করলে পেটের যাবতীয় পীড়াজনিত ও পরিপাকজনিত সমস্যা দূর হয়। দেহের অতিরিক্ত ওজন ও কমে। বাকী পানিটুকু একটি স্প্রে বোতলে নিয়ে নিন। এবার মাথার ত্বকে এবং চুলের গোড়া থেকে আগা পর্যন্ত এই পানি স্প্রে করুন। এবার আঙুলের ডগার সাহায্যে সারা মাথা ৭-১০ মিনিট ম্যাসাজ করুন। ১ ঘন্টা অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন। চাইলে সারারাত এটা মাথায় রাখা যেতে পারে। চুল পড়া কমাতে এবং চুলের ভিত্তিকে মজবুত করতে এর জুড়ি নেই।

২. চুলের খুশকি দূর করতেঃ-

খুশকি চুলের অন্যতম প্রধান সমস্যা যা সাধারণত বয়:সন্ধিকালের পূর্বে দেখা যায় না। খুশকি হলে মোটামুটি সবাই লক্ষণ দেখে সহজেই বুঝতে পারে যে মাথায় খুশকি হয়েছে। একটু সচেতনতা ও যথাযথ পরিচর্যার মাধ্যমে সহজেই  খুশকিমুক্ত ঘন আর দীর্ঘ চুল পাওয়া যায় এবং বেশীরভাগ ক্ষেত্রে সম্পূর্ণ নিস্কৃতি লাভ করা যায়। ২-৩ চা চামচ মেথি ১ কাপ পানিতে ১০-১২ ঘণ্টা ভিজিয়েরাখুন। এবার মেথিসহ কিছুটা পানি ব্লেন্ড করে পেস্ট করে নিন। এতে ২-৩ চা চামচ টক দই যোগ করুন। এবার এই প্যাকটিমাথার ত্বকে ভালভাবে লাগিয়ে নিন। ৩০-৪০ মিনিট অপেক্ষা করে তারপর শ্যাম্পু করে ফেলুন। খুব বেশী খুশকি সমস্যা হলেসপ্তাহে অন্তত ১ দিন আর কম হলে ১৫ দিনে একবার এই প্যাকটি ব্যবহার করা যেতে পারে। খুশকি সাধারণত শুষ্ক ত্বক এবংছত্রাক সংক্রমণের কারণে হয়ে থাকে। মেথি মাথার পুষ্টি যোগায় এবং ছত্রাক সংক্রমণ রোধ করে।

৩. চুলের অকালপক্কতা রোধে

চুল পাকা নিয়ে অনেকেই হতাশায় ভোগেন। বিশেষ করে অল্প বয়সেই যাদের চুল পাকা শুরু হয়। বেশীরভাগ ক্ষেত্রে অপুষ্টি ও অযত্নের জন্যও চুলে অকালপক্কতা দেখা দিতে পারে। শরীরে আয়োডিন ও ভিটামিনের অভাবে চুলের যে স্তরে রঙের কোষ তৈরী হয়, সেই স্তরের রঞ্জক কোষ তৈরী বন্ধ হয়ে যায় এবং চুল সাদা হতে শুরু করে। অনেক সময় তীব্র মানসিক আঘাতে, জটিল অসুখেও কম বয়সে চুল সাদা হয়ে যেতে পারে। নারিকেল তেলে কমপক্ষে ২দিন মেথি গুরা ভিজিয়ে রাখুন। এবার এই তেল কুসুমগরম করে মাথায় ত্বকে ম্যাসাজ করুন। চুলের ফলিকলের যেকোন সমস্যা সমাধানে এই তেল যাদুর মতো কাজ করে। এটি চুলেটনিকের মতো কাজ করে চুলের হারানো রঙ ফিরিয়ে আনে। চুলকে গোড়া থেকে আগা পর্যন্ত পুষ্টি যুগিয়ে  চুলের অকালপক্কতারোধে এটি মোক্ষম অস্ত্র হিসেবে কাজ করে। এটি চুলের বৃদ্ধিতেও সমানভাবে কাজ করে।

৪. চুলের বৃদ্ধি এবং নতুন চুল গজাতে আমারবাজার্স  মেথি

মেথিতে প্রচুর পরিমাণে লেসিথিন রয়েছে যা চুলের গোড়ায় পুষ্টি যোগায় এবং চুলের বৃদ্ধিতে ও চুল গজাতে কার্যকরী। ১ টেবিল চামচ মেথি এবং ১ চা চামচ সরিষা দানা পাউডার করে নিন। ২-৩ টেবিল চামচ কুসুম গরম পানিতে এই পাউডার ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এতে ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে মিহি পেস্ট তৈরী করুন। এবার এই পেস্ট ভালোভাবে মাথায় ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। এবার শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি মাসে একবার ব্যবহার করা যেতে পারে। নিয়মিত ব্যবহারে চুলের রুক্ষভাব দূর হয়। সরিষাতে প্রচুর পরিমাণ ভিটামিন-এ রয়েছে যা চুলের দ্রুত বৃদ্ধিতে উদ্দীপকের কাজ করে। এই প্যাকটি নতুন চুল গজাতে খুবই কার্যকরী। মেথি মাথার ত্বককে ঠান্ডা রাখতেও বিশেষভাবে উপযোগী।

Reviews

There are no reviews yet.

Be the first to review “Fenugreek Powder/ Methi Powader (মেথি গুঁড়া)”

Your email address will not be published. Required fields are marked *

Related Products

85৳ 200৳ 

Select options This product has multiple variants. The options may be chosen on the product page

90৳ 260৳ 

Select options This product has multiple variants. The options may be chosen on the product page

85৳ 245৳ 

Select options This product has multiple variants. The options may be chosen on the product page

85৳ 215৳ 

Select options This product has multiple variants. The options may be chosen on the product page
Scroll to Top